1. admin@dailyswadhinbangladesh.com : admin :
  2. n.ganj.jasim@gmail.com : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট
  3. reduanulhoque11@gmail.com : reduanulhoque :
  4. sohag42000@gmail.com : sohag42000 :
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বক্তাবলীর বুড়িগঙ্গা নদী থেকে অবৈধ ভাবে মাটি কেটে ইটভাটায় বিক্রি করছে খবির, দীল মোহাম্মদ ও মেসি বাহিনী বিআইডব্লিউটিসির জমি দখল চেষ্টার প্রতিবাদে সংবাদ সম্মেলন  রাজনৈতিক বিভিন্ন মামলায় মহানগর বি,এন,পি’র ১০ নেতাকর্মীর জামিন লাভ নারায়ণগঞ্জে চাহিদার তুলনায় কম কোরবানির পশু আড়াইহাজার থানার মামলায় গিয়াসউদ্দিনের জামিন নামঞ্জুর না.গঞ্জ-মুন্সিগঞ্জ সড়কে ট্রাক চাপায় মোটরসাইকেল চালক নিহত ফতুল্লায় নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু ফতুল্লায় ট্রাক চাপায় গৃহবধূর মৃত্যু স্কুল ছাত্র-ছাত্রীদের মাঝে রেড ক্রিসেন্ট সোসাইটির খেলার সামগ্রী বিতরণ আড়াইহাজার উপজেলা নির্বাচন বর্জনে বিএনপির লিফলেট বিতরণ

নারায়ণগঞ্জ সিটি তীব্র গরমে স্বস্তি দিচ্ছে দেশে তৈরি ‘ওয়াটার মিস্ট ক্যানন’

ডেস্ক রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

সারাদেশের মতো নারায়ণগঞ্জেও তীব্র তাপপ্রবাহ ও ভ্যাপসা গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। প্রচণ্ড গরমে বাইরে বের হওয়াই দায় হয়ে পড়েছে। এ অবস্থায় নগরবাসীকে প্রশান্তির ছোঁয়া দিচ্ছে ‘ওয়াটার মিস্ট ক্যানন’। এর মাধ্যমে কুয়াশার মতো করে শহরজুড়ে পানি ছিটিয়ে দেওয়া হচ্ছে।

মেশিনটি তৈরি করা হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর নির্দেশনায় সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে। সিটি করপোরেশনের একজন প্রকৌশলীর তত্ত্বাবধানে নারায়ণগঞ্জেরই একজন বাসিন্দা মেশিনটি তৈরি করেছেন। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়ায় অন্য মেশিনের তুলনায় ‘ওয়াটার মিস্ট ক্যানন’ তৈরিতে খরচও অনেক কম হয়েছে। পরীক্ষামূলকভাবে একটি সড়কে নামানো হয়েছে। আরও কয়েকটি মেশিন নামানোর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্র বলছে, গত প্রায় এক সপ্তাহ ধরে সিটি করপোরেশনের বিভিন্ন জায়গায় কুয়াশার মতো পানি ছিটিয়ে আসছে এ ওয়াটার মিস্ট ক্যানন। শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলোতে প্রতিদিন ছয় হাজার লিটার পানি ছিটানো হচ্ছে। যতদিন তাপপ্রবাহ থাকবে ততদিন ওয়াটার মিস্ট ক্যাননের মাধ্যমে পানি ছিটানো হবে বলে জানানো হয়েছে। সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, করোনা মহামারি চলাকালীন ঢাকা উত্তর সিটি করপোরেশন এ ধরনের একটি মেশিন নেদারল্যান্ডস থেকে প্রায় সাত কোটি টাকা ব্যয়ে কিনে আনে। তখন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী দেশীয় প্রযুক্তিতে কম খরচে এমন একটি মেশিন তৈরি করা যায় কি না সে প্রস্তাব রাখেন। সে অনুযায়ী সিটি করপোরেশনের উপ-সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) উৎপল বড়ুয়া কাজ শুরু করেন। তাকে সহযোগিতা করেন ইমরুল কায়েস নামের একজন। সেইসঙ্গে গাড়ির সঙ্গে সংযুক্ত করে  মেশিনটি তৈরি করতে প্রায় ১০ লাখ টাকা খরচ হয়েছে, যা ঢাকা উত্তরের কেনা মেশিনের তুলনায় অনেক কম।

 

 

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দৈনিক স্বাধীন বাংলাদেশ

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park