1. admin@dailyswadhinbangladesh.com : admin :
  2. n.ganj.jasim@gmail.com : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট
  3. reduanulhoque11@gmail.com : reduanulhoque :
  4. sohag42000@gmail.com : sohag42000 :
সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৯:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
তৈমূর থেকে মীরজাফর : দিপু ভূইয়া ডিএমপি কমিশনারকে অবসর দিয়ে প্রজ্ঞাপন জারি যুক্তরাষ্ট্রের ভিসানীতি….. আ. লীগ বলছে, পরোয়া করি না; বিএনপি বলছে, ইতিবাচক দূতাবাসের মুখপাত্র ……….. কতজন ভিসানীতির শিকার, প্রকাশ করবে না যুক্তরাষ্ট্র বড় হারে এশিয়ান গেমস শুরু বাংলাদেশ হকি দলের জনগণের মতামতের উপর ভিত্তি করেই গণতন্ত্রের পথরেখা নির্ধারিত হবে : ওবায়দুল কাদের সোনারগাঁয়ে অণ্ডকোষে আঘাত করে স্বামী হত্যার অভিযাগে ২য় স্ত্রী কারাগারে না.গঞ্জে ১ দিনে প্রায় অর্ধশত ডেঙ্গু আক্রান্ত, শতাধিক হাসপাতালে ভর্তি ‘সকলের সাথে সমান আচরণ করুন’ ….. প্রশাসনের উদ্দেশ্যে সাখাওয়াত না.গঞ্জে ইঞ্জিন মিস্ত্রির ক্ষতবিক্ষত লাশ উদ্ধার, বন্ধু আটক

ফেসবুক ব্যবহারে ভুল করলে খালি হবে ব্যাংক অ্যাকাউন্ট

অনলাইন ডেস্ক:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩

বিশ্বের অন্যতম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। অনেকেই আছেন সকালে ঘুম থেকে উঠেই ফেসবুকে ঢুঁ মারেন। সারাদিন বিভিন্ন ছবি, স্ট্যাটাস শেয়ার করেন ভার্চুয়াল বন্ধুদের সঙ্গে। একটু পর পর গিয়ে দেখে নেন কত লাইক, কমেন্ট পড়লো।

এখন তো ফেসবুক শুধু বার্তা আদান-প্রদান এবং ছবি শেয়ার করার মাধ্যম নয়, বরং অনলাইন শপিংয়ের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম এটি। জামা-কাপড় থেকে শুরু করে ঘরের ফার্নিচার সবই কিনছেন ফেসবুকের নানান পেজ থেকে।
তবে অনেকেই ফেসবুক ব্যবহারে প্রতিদিন এমন কিছু ভুল করে ফেলেন, যার জন্য বিপদেও পড়তে হয়। হ্যাকাররা ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে স্ক্যাম চালাচ্ছে। এতে মুহূর্তেই খালি হচ্ছে ব্যাংক অ্যাকাউন্ট।
>> হ্যাকাররা মূলত ফিশিং স্ক্যামের মাধ্যমে কাজটি করছে। শুরুতে তারা ব্যবহারকারীকে ফেসবুকের মেসেঞ্জারে একটি লিঙ্ক পাঠাবে। আর সেই অ্যাপে ক্লিক করলেই আপনি তাদের ফাঁদে পড়ে যাবেন।
>> বিভিন্ন অ্যাপের লিঙ্ক পাঠায়, যেগুলো থাকে মূলত ফিশিং অ্যাপ। যেখানে আপনাকে সহজে অর্থ আয়ের লোভ দেখাবে। বলা হতে পারে, খুব সহজেই ৫ লাখ টাকা ইনকাম করুন। অ্যাপটি ডাউনলোড করলেই বিপদে পড়বেন।
>> অনেক সময় হ্যাকাররা লোন নেওয়ার জন্য লিঙ্কও পাঠায়, যাতে ব্যবহারকারীরা ভুল করে ফাঁদে পড়ে এবং লিঙ্কে ক্লিক করলে হ্যাকাররা আপনার মোবাইল ফোনের পুরো অপারেটিং সিস্টেম হাতিয়ে নেয়। যার কারণে ফেসবুকে অনেক মানুষই বড় ধরনের কেলেঙ্কারিতে পড়ে।
>> ফেসবুক বর্তমানে একটি ই-কমার্স প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। সব ধরনের ব্যবসাই এখানে হয়ে থাকে। তার জন্য নির্দিষ্ট সব পেজও রয়েছে। সাইবার অপরাধীরা ফেসবুকে মানুষের কেনাকাটার সুযোগকে কাজে লাগায়। বিশেষ করে স্ক্যাম বিজ্ঞাপন দিয়ে মানুষকে আকৃষ্ট করার চেষ্টা করে। এই বিজ্ঞাপনের মাধ্যমে, সাইবার অপরাধীরা আপনাকে এমন দুর্দান্ত সব অফার দেবে। সেসব অফার দেখে আপনি যখনই সেই সব লিঙ্কে ঢুকবেন, তখনই আপনার ফোন্র সব ডাটা চুরি করে নেবে হ্যাকাররা।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দৈনিক স্বাধীন বাংলাদেশ

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park