1. admin@dailyswadhinbangladesh.com : admin :
  2. n.ganj.jasim@gmail.com : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট
  3. sohag42000@gmail.com : sohag :
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়তে ছাত্রলীগ প্রবেশে নিষেধাজ্ঞা দিল শিক্ষার্থীরা, ক্ষোভ ছাত্রলীগের বিএনপি কোটা আন্দোলনের সঙ্গে সরাসরি জড়িত নয় : মির্জা ফখরুল শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি চরমোনাইয়ের ঢাবিতে ২ শিক্ষার্থী গুলিবিদ্ধ দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র যাত্রাবাড়ী, টোল প্লাজায় আগুন বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ রাজধানীতে ঘরের ভেতরে গুলিবিদ্ধ বাবা-ছেলে রাজধানীতে মুক্তিযোদ্ধাদের সমাবেশ আগামীকাল কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে : প্রধানমন্ত্রী শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের

কুড়িগ্রামে চারণকবি রাধাপদ রায়ের ওপর হামলার প্রতিবাদ: ৩০ জন লেখকের বিবৃতি

ডেস্ক রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩

চারণকবি রাধাপদ রায়ের ওপর হামলার প্রতিবাদে এবং অপরাধীদের গ্রেপ্তারের দাবিতে ৩০ জন লেখক একটি বিবৃতি প্রদান করেছেন। আজ বুধবার (৪ অক্টোবর) কবি শাহেদ কায়েসের পাঠানো এক বার্তায় এই তথ্য নিশ্চিত করা হয়।
বিবৃতিতে তাঁরা উল্লেখ করেন, ‘আমরা, নিম্নস্বাক্ষরকারী লেখকেরা চারণকবি রাধাপদ রায়ের ওপর হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার মাধাইখাল গ্রামের চারণকবি রাধাপদ রায়ের (বয়স আনুমানিক ৮০) দিন কাটে নিজ গ্রামসহ আশপাশের এলাকার মানুষকে স্বরচিত কবিতা ও গান শুনিয়ে। তিনি কবিতা লেখেন, গান রচনা করেন আর তা নিজের বানানো বাদ্যযন্ত্র রংতালের সুরতরঙ্গের সাথে ফেরি করে শোনান গ্রামগঞ্জের মানুষকে। সমাজের নানা অসংগতি, অনাচার নিজের কবিতায় তুলে ধরেন তিনি, কখনো কখনো গল্পের আসর জমান। এতে লোকজন খুশি হয়ে তাঁকে কিছু সম্মানি দেন। তা দিয়েই অন্নের সংস্থান হয় তাঁর।
এমন নির্বিবাদী, বয়োজ্যেষ্ঠ এ মানুষটির ওপর গত ৩০ সেপ্টেম্বর শনিবার সকালে বর্বরোচিত হামলা চালিয়ে মারাত্মকভাবে জখম করেছে স্থানীয় দুই দুর্বৃত্ত মো. রফিকুল ইসলাম ও কদুর আলী। গুরুতর আহত হয়ে তিনি এখন নাগেশ্বরী স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাসেবা নিচ্ছেন। তাঁর ছেলে যুগল চন্দ্র রায় বাদী হয়ে নাগেশ্বরী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। রাধাপদ রায় ডেইলি স্টারকে বলেছেন, ‘কদু ও রফিক গান-বাজনা পছন্দ করে না।’ ঘটনার প্রত্যক্ষর্দীরাও বলেছেন, ‘আসামিরা গান-বাজনার সংস্কৃতির বিরোধিতা করে। কিছুদিন আগেও দেশের বিভিন্ন স্থানে বাউলশিল্পী ও নাট্যকর্মীর ওপর হামলা, বাউলের বাদ্যযন্ত্র ও পাণ্ডুলিপিতে আগুন ধরিয়ে দেওয়ার মতো ঘটনা ঘটেছে। এই ধরনের হামলা আমাদের বাঙালি সংস্কৃতির উপর হামলা। দুঃখজনক হচ্ছে এর কোনো একটি ঘটনারও কোনো সুষ্ঠু তদন্ত হয়নি, বিচার হয়নি। আমরা জোর দিয়ে বলতে চাই, আমাদের বাউল-লোকায়ত সংস্কৃতির উপর এই ধরনের হামলাকে বিচ্ছিন্ন ঘটনা বলে এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। তাই আমরা চারণকবি রাধাপদ রায়ের ওপর হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।’ এ সময় বিবৃতিতে স্বাক্ষর করেছেন, আনোয়ারা সৈয়দ হক, জাকির তালুকদার, হাফিজ রশিদ খান, শাহনাজ মুন্নী, আলফ্রেড খোকন, আহমাদ মোস্তফা কামাল, টোকন ঠাকুর, রাজীব নূর, চঞ্চল আশরাফ, শোয়াইব জিবরান, শামীম রেজা, রুমা মোদক, কবির হুমায়ূন, ওবায়েদ আকাশ, মোস্তাক আহমাদ দীন, শাহেদ কায়েস, শিবলী মোকতাদির, রেজা ঘটক, খোকন মাহমুদ, হেনরী স্বপন, সাইমন জাকারিয়া, স্বকৃত নোমান, মোজাফফর হোসেন, সুমনকুমার দাশ, মনিরুজ্জামান মিন্টু, স্নিগ্ধা বাউল, অরবিন্দ চক্রবর্তী, রবীন আহসান, শরাফত হোসেন ও হামিম কামাল।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দৈনিক স্বাধীন বাংলাদেশ

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park