1. admin@dailyswadhinbangladesh.com : admin :
  2. n.ganj.jasim@gmail.com : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট
  3. sohag42000@gmail.com : sohag :
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়তে ছাত্রলীগ প্রবেশে নিষেধাজ্ঞা দিল শিক্ষার্থীরা, ক্ষোভ ছাত্রলীগের বিএনপি কোটা আন্দোলনের সঙ্গে সরাসরি জড়িত নয় : মির্জা ফখরুল শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি চরমোনাইয়ের ঢাবিতে ২ শিক্ষার্থী গুলিবিদ্ধ দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র যাত্রাবাড়ী, টোল প্লাজায় আগুন বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ রাজধানীতে ঘরের ভেতরে গুলিবিদ্ধ বাবা-ছেলে রাজধানীতে মুক্তিযোদ্ধাদের সমাবেশ আগামীকাল কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে : প্রধানমন্ত্রী শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের

অল্পের জন্য বেঁচে গেল মার্কিন সরকার

ডেস্ক রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ১ অক্টোবর, ২০২৩

হাঁফ ছেড়ে বাঁচলেন জো বাইডেন! তাঁর সরকারে অচলাবস্থা তৈরি হয়েছিল। তবে শেষ পর্যন্ত পড়তে পড়তেও অল্পের জন্য বেঁচে গেল মার্কিন সরকার। কেননা পাশ হল একটি বিল। এতেই অল্পের জন্য রক্ষা পেল তাঁর সরকার। আসলে একাধিক বিল আটকে থাকায় অচলাবস্থা তৈরি হয়েছিল মার্কিন সরকারে। প্রায় পড়ে যাওয়ারই উপক্রম হয়েছিল বাইডেন প্রশাসনের।  শনিবারই ছিল জো বাইডেনের সরকারের শাটডাউন রোখার ডেডলাইন। সেই ডেডলাইন স্বস্তির সঙ্গেই পেরিয়ে এল জো’র সরকার।

শেষ পর্যন্ত মার্কিন কংগ্রেস ‘স্টপগ্যাপ ফান্ডিং বিল’ (Stopgate Funding Bill) পাশ করানো হল। এই বিল পাশ করিয়েই সরকার পড়ার বিপদ এড়ানো গেল। এর ফলে, আগামী ১৭ নভেম্বর পর্যন্ত সরকারের খরচ চালানোয় আর্থিক সাহায্যের সম্মতি মিলেছে।

দলের বিরোধিতা সত্ত্বেও রিপাবলিকান স্পিকার কেভিন ম্যাককার্থিই প্রথমে এই বিল আনেন। ডেমোক্রেটিকদের বিপুল সমর্থনে বিলটি পাশ হয়। হাউস অব রিপ্রেজেনটেটিভে ৩৩৫-৯১ ভোটে পাস হয় বিলটি। সেনেটে পাস হয় ৮৮–৯ ভোটে। বিলটিতে অবশ্য রিপাবলিকানদের চেয়ে ডেমোক্র্যাটরাই বেশি সমর্থন দিয়েছেন। কেন্দ্রীয় সংস্থাগুলির কাজকর্ম আরও ৪৫ দিনের জন্য চালু রাখতে ও শাটডাউন এড়াতে একেবারে শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে এই ফান্ডি বিল বা তহবিল বিল পাস হয়েছে। গতকাল শনিবার গভীর রাতে স্টপগ্যাপ তহবিল বিলটি পাস হয়।

বিলটি পাসের ফলে আগামী নভেম্বর মাসের মাঝামাঝি পর্যন্ত সরকারি টাকার স্রোত বজায় থাকবে। শাটডাউন হলে যুক্তরাষ্ট্রের জাতীয় পার্ক বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি ৪০ লাখ কেন্দ্রীয় কর্মীর বেতন-ভাতা পরিশোধও বন্ধ হয়ে যেত। সঙ্গে বন্ধ হত বৈজ্ঞানিক গবেষণার তহবিল। দেশের প্রায় ৭০ লক্ষ মহিলা, যাঁদের সন্তান রয়েছে এবং আর্থিক সঙ্গতি নেই, তাঁদের খাবার জোগানোর যে প্রকল্প রয়েছে, বন্ধ করে দিতে হত তা-ও।–জি নিউজ

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দৈনিক স্বাধীন বাংলাদেশ

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park