1. admin@dailyswadhinbangladesh.com : admin :
  2. n.ganj.jasim@gmail.com : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট
  3. reduanulhoque11@gmail.com : reduanulhoque :
  4. sohag42000@gmail.com : sohag42000 :
রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
শ্রমিক নেতা আশরাফ উদ্দিনের পক্ষ থেকে মুন্নার পবিত্র ঈদ-উল-আযহার শুভেচ্ছা নাসিক ১০নং ওয়ার্ড কাউন্সিলর হাজী খোকনের পবিত্র ঈদ-উল-আযহার শুভেচ্ছা নাসিক ৮নং ওয়ার্ড স্বেচ্ছাসেবকলীগের সাধারন সম্পাদক রিপনের পবিত্র ঈদ-উল-আযহার শুভেচ্ছা চাঁদাবাজির অভিযোগে না.গঞ্জের পাঁচ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত ঈদে না.গঞ্জবাসীর প্রতি সেলিম ওসমানের বার্তা ঈদ যাত্রিদের হয়রানী রোধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ কাউন্টারকে জরিমানা বাংলাদেশের মানচিত্রে ভারতের বিশাল অবদান আছে: খোকন সাহা সংকটে বাস সংশ্লিষ্টরা, যাত্রীদের অভিযোগ ‘বাড়তি ভাড়া’ ঢাকা-সিলেট মহাসড়কের রূপগঞ্জ অংশে যানজট নেই ঈদযাত্রায় মেঘনা টোলপ্লাজায় বেড়েছে যানবাহনের চাপ

শ্রীলংকার ক্যান্ডিতে কারুশিল্প পরিষদের দপ্তর ও প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শনে স্পিকার

ডেস্ক রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ আবহমানকাল থেকেই হস্ত ও কারুশিল্পে সমৃদ্ধ।
তিনি বলেন, ঐতিহ্যবাহী ও সাংস্কৃতিকভাবে গুরুত্বপূর্ণ স্থানীয় হস্তশিল্পের সংরক্ষণ, উন্নয়ন, ও প্রচারে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি  করতে হবে।
ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্পিকার আজ শ্রীলঙ্কার ক্যান্ডিতে অবস্থিত জাতীয় কারুশিল্প পরিষদের দপ্তর ও প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শনকালে এসব কথা বলেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সারাবিশ্বে  হস্ত ও কারুশিল্পের চাহিদা রয়েছে। তাই হস্ত ও কারুশিল্পীদের স্বীয় পেশায় সংযুক্ত রাখতে প্রশিক্ষণ প্রদানসহ তাদের  অর্থনৈতিক ও সামাজিক মর্যাদা বৃদ্ধি করা প্রয়োজন।
বাংলাদেশ ও শ্রীলংকার জনগণের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক এবং হস্ত ও কারুশিল্পে সাদৃশ্য রয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, হস্ত ও কারুশিল্পে উভয় দেশের মধ্যে বর্তমানে বিদ্যমান সম্প্রীতি ও সহযোগিতা বৃদ্ধিতে জোর দিতে হবে।
তিনি জাতীয় কারুশিল্প পরিষদের দপ্তর ও বাটিক, রাশ ও রিড, হ্যান্ডলুম এবং ববিন লেস প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শনকালে প্রশিক্ষণার্থীরা স্পিকারকে বাটিক কাপড়সহ বিভিন্ন পণ্য তৈরীর প্রক্রিয়া ব্যাখ্যা করেন। স্পিকার প্রশিক্ষণার্থীদের সাথে বাস্তব অভিজ্ঞতা বিনিময় করেন এবং তাদের কার্যক্রমের প্রশংসা করেন।
পরিদর্শনকালে শ্রীলংকায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারেক মো. আরিফুল ইসলাম এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের উপসচিব মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীসহ জাতীয় কারুশিল্প পরিষদের কর্মকর্তাবৃন্দ, প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন। (বাসস)

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দৈনিক স্বাধীন বাংলাদেশ

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park