1. admin@dailyswadhinbangladesh.com : admin :
  2. n.ganj.jasim@gmail.com : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট
  3. sohag42000@gmail.com : sohag :
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়তে ছাত্রলীগ প্রবেশে নিষেধাজ্ঞা দিল শিক্ষার্থীরা, ক্ষোভ ছাত্রলীগের বিএনপি কোটা আন্দোলনের সঙ্গে সরাসরি জড়িত নয় : মির্জা ফখরুল শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি চরমোনাইয়ের ঢাবিতে ২ শিক্ষার্থী গুলিবিদ্ধ দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র যাত্রাবাড়ী, টোল প্লাজায় আগুন বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ রাজধানীতে ঘরের ভেতরে গুলিবিদ্ধ বাবা-ছেলে রাজধানীতে মুক্তিযোদ্ধাদের সমাবেশ আগামীকাল কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে : প্রধানমন্ত্রী শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের

ডিজিটাল নিরাপত্তায় নেটওয়ার্কের নিরাপত্তা অত্যাবশ্যক: মন্ত্রী

অনলাইন ডেস্ক:
  • প্রকাশের সময় : শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩

ডাক ও টেলিযোগোযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তার জন্য নেটওয়ার্কের নিরাপত্তা অত্যাবশ্যক। এ বিষয়ে সরকার অত্যন্ত মনোযোগী। ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)–৬ প্রযুক্তি অপরিহার্য।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে আইপিভি-৪ ভার্সনের রাউটার আমদানি রহিত করা হয়েছে। আইপিভি-৬ বাস্তবায়নে পরিকল্পনা মাফিক কাজ চলছে। ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের সংগঠন আইএসপিএবিকে এ ব্যাপারে যথাযথ উদ্যোগ নেওয়ার নির্দেশ দেন মন্ত্রী।
বৃহস্পতিবার (১০ আগস্ট) রাজধানীর একটি হোটেলে আইএসপিএবি আয়োজিত নেটওয়ার্ক অ্যান্ড অ্যাডভান্সড বিজিএফ রাউটিং বিষয়ক তিনদিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল সংযোগ ছাড়া ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন সম্ভব হতো না উল্লেখ করে বলেন, ইন্টারনেট এখন শহরের গণ্ডি অতিক্রম করে দুর্গম অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীর অন্যতম প্রধান চাহিদা। মানুষের এ চাহিদা পূরণে এরই মধ্যে দেশের প্রায় প্রতিটি ইউনিয়নে অপটিক্যাল ফাইভারের মাধ্যমে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিয়েছি। দেশের প্রতিটি গ্রামের প্রতিটি মানুষের দোরগোড়ায় উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা পৌঁছে দেওয়ার জন্য কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এর বাইরেও আমরা দেশের শতকরা ৯৮ ভাগ এলাকায় মোবাইল ফোনের ফোর-জি ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সক্ষম হয়েছি।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় গত সাড়ে চৌদ্দ বছরে বাংলাদেশের অভাবনীয় সফলতা বিশ্বের অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। দেশের তথ্যপাচার হয়ে যাবে, এ অজুহাতে ১৯৯২ সালে বিনা টাকায় সাবমেরিন ক্যাবল সংযোগ গ্রহণ থেকে বাংলাদেশকে বঞ্চিত করেছিল তৎকালীন সরকার।
মন্ত্রী আরও বলেন, আগামী দুই বছর উন্নয়নের ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ বিশ্বের যে কোনো উন্নত দেশের তুলনায় ডিজিটাল সংযুক্তিতে এগিয়ে থাকবে। ইন্টারনেট সহজলভ্যতার কারণে দেশে ভয়েস কল ক্রমেই কমে আসছে এবং ডেটা কল বাড়ছে। এমন এক সময় আসবে ভয়েস কল বিলীন হয়ে যাবে।
মোস্তাফা জব্বার বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষা দিয়ে সব অর্জন করা যায় না। কর্মজীবনের শিক্ষা কর্মজীবন থেকেই শিখতে হয়।
তিনি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের উদ্দেশে বলেন, উচ্চগতির ইন্টারনেট গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার অন্যতম প্রধান শক্তি আপনারা। সেবা পৌঁছে দেওয়ার পাশাপাশি ইন্টারনেট ব্যবহারের প্রয়োজনীয়তা ও এর কারিগরি বিষয়সমূহ নিয়ে গ্রাহকদের মধ্যে সচেনতা তৈরির দায়িত্বও আপনাদের। প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তনশীল। আপনি আজ যা শিখছেন আগামীকাল তা কাজে না-ও লাগতে পারে। প্রতিনিয়ত প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে চলতে হবে। এজন্য প্রশিক্ষণের বিকল্প নেই। মন্ত্রী এ ব্যাপারে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।
আইএসপিএবি সভাপতি ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান, বিটিআরসি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এহসানুল কবির, অস্ট্রেলিয়া থেকে আসা এপনিক প্রশিক্ষক ডেভিড মিচেল পালান এবং আইএসপিএবির সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।
আব্দুর রহিম খান প্রতিষ্ঠান বা রাষ্ট্রের নিরাপত্তা এখন আর অস্ত্রের ওপর নয়, নেটওয়ার্কের সুরক্ষার ওপর নির্ভর করছে বলে মন্তব্য করেন।
বিটিআরসি মহাপরিচালক দেশে ইন্টারনেটের ব্যবহার বছরে ৩৫ শতাংশ হারে বাড়ছে উল্লেখ করে বলেন, ২০২৩ সালে দেশে ইন্টারনেটের ব্যবহার হবে ৬০০০ জিবিপিএস। ২৫ সাল নাগাদ প্রয়োজন হবে সাড়ে ৮ হাজার এবং ৩০ সালের মধ্যে ১৯ হাজার জিবিপিএস।
সভাপতির বক্তব্যে ইমদাদুল হক ক্ষুদ্র ব্যবসায়ীদের লাইসেন্স আপডেটে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। তিনি মোবাইল অপারেটরদের মত আইএসপিএদের জন্য অ্যাক্টিভ শেয়ারিং সুযোগ করে দিতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সহযোগিতা চান।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দৈনিক স্বাধীন বাংলাদেশ

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park