1. admin@dailyswadhinbangladesh.com : admin :
  2. n.ganj.jasim@gmail.com : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট : স্বাধীন বাংলাদেশ রিপোর্ট
  3. reduanulhoque11@gmail.com : reduanulhoque :
  4. sohag42000@gmail.com : sohag42000 :
সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ০৭:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঢাকা মহানগরবাসীর জানমালের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় ডিএমপি হবে রোল মডেল : নবনিযুক্ত কমিশনার হাবিবুর রহমান কাল শেষ হচ্ছে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ শারদীয় দূর্গা পূজা উদযাপন উপলক্ষে নারায়ণগঞ্জে প্রস্তুতি সভা অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন ও সুশাসন উপহার দিয়েছেন : পলক সোনারগাঁয়ে সনমান্দী  ইউনিয়নে চারটি রাস্তা উদ্বোধন রূপগঞ্জে রাজমিস্ত্রী সুমন হত্যা মামলায় আরও ২ জন গ্রেপ্তার সোনারগাঁয়ে পৈত্রিক সম্পত্তি দখলে নেয়ার পায়তারা এবারের বিশ্বকাপে নজর থাকবে যে পাঁচ অল রাউন্ডারের ওপর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল ৭ অক্টোবর উদ্বোধনের জন্য প্রস্তুত সোনারগাঁর মারীখালী নদী ও খাস জমি দখলের অভিযোগ

যে কারণে বাংলাদেশের ৪২ লাখ ভিডিও মুছে ফেলল টিকটক

অনলাইন ডেস্ক:
  • প্রকাশের সময় : শনিবার, ২২ জুলাই, ২০২৩

বাংলাদেশ থেকে আপলোড করা ৪২ লাখ ৩৬ হাজার ৪৯৩টি ভিডিও মুছে ফেলেছে টিকটক। এগুলো চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে প্রকাশ করা হয়েছিল।

মুছে ফেলার কারণ হচ্ছে, ভিডিওগুলো টিকটকের নীতিমালা (কমিউনিটি গাইডলাইন) লঙ্ঘন করেছে। ভুল তথ্যের প্রচার ঠেকানোর পাশাপাশি ব্যবহারকারীদের অনলাইনে নিরাপদ রাখতে ভিডিওগুলো মুছে ফেলা হয়েছে।
বৃহস্পতিবার রাতে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে চীনের ভিডিওনির্ভর সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক।
টিকটকের প্রকাশিত সর্বশেষ ‘কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট’ প্রতিবেদনে বলা হয়েছে, বছরের প্রথম প্রান্তিকে বিশ্বজুড়ে নীতিমালা লঙ্ঘনের অভিযোগে ৯ কোটি ১০ লাখ ৩ হাজার ৫১০টি ভিডিও মুছে ফেলা হয়েছে, যা প্ল্যাটফর্মটিতে আপলোড করা ভিডিওর প্রায় দশমিক ৬ শতাংশ। এই ভিডিওগুলোর মধ্যে ৫ কোটি ৩৪ লাখ ৯৪ হাজার ৯১১টি ভিডিও স্বয়ংক্রিয় শনাক্তকরণ প্রযুক্তির মাধ্যমে মুছে ফেলা হয়েছে। তবে যাচাইয়ের পর ৬২ লাখ ৯ হাজার ৮৩৫টি ভিডিও পুনরায় টিকটকে ফিরিয়ে আনা হয়েছে।
টিকটকের প্রতিবেদন অনুযায়ী, বছরের প্রথম প্রান্তিকে বাংলাদেশ থেকে নীতিমালা লঙ্ঘন করে আপলোড করা ভিডিওগুলোর মধ্যে ৯২ দশমিক ২ শতাংশ ভিডিও কোনো দর্শক দেখার আগেই মুছে ফেলা হয়েছে। আপলোড করার ২৪ ঘণ্টার মধ্যে মুছে ফেলার হার হলো ৯৫ দশমিক ৩ শতাংশ ভিডিও। এর আগে গত বছরের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর–ডিসেম্বর) বাংলাদেশ থেকে আপলোড করা ৪২ লাখ ৫৪ হাজার ৬৬৭টি ভিডিও মুছে ফেলা হয়েছিল।
ভিডিও মুছে ফেলার পাশাপাশি ১৩ বছরের কম বয়সী ব্যবহারকারী সন্দেহে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বিশ্বব্যাপী ১ কোটি ৬৯ লাখ ৪৭ হাজার ৪৮৪টি অ্যাকাউন্ট মুছে ফেলেছে টিকটক।
একই সময়ে ৫ কোটি ১২ লাখ ৯৮ হাজার ১৩৫টি ভুয়া অ্যাকাউন্টও মুছে ফেলা হয়েছে। ভুল তথ্যের প্রচার রোধ এবং অনলাইনকে নিরাপদ করতেই এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে টিকটক কর্তৃপক্ষ।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দৈনিক স্বাধীন বাংলাদেশ

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park